Wellcome to National Portal
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

ক্রমিক নং 

           সেবা  

                                                    সেবা প্রদান/প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধা সমূহ

              নাগরিক পর্যায়ে

                      সরকারী পর্যায়ে

০১.

শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি বিতরণ

অত্র উপজেলায় পিএমটি বুথের মাধ্যমে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য অর্ন্তভুক্ত করা হয়।

 উপবৃত্তির শর্ত সাপেক্ষ পিএমটির মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণির উপবৃত্তির তালিকাভুক্ত করা হয়।

০২.

বই বিতরণ

প্রতি বছর ১লা জানুয়ারী শিক্ষার্থীগণ হাতে বই পেয়ে যায় ।

 উপজেলা পর্যায়ে বই রাখার গুদাম না থাকা

০৩.

একাডেমিক ও প্রশাসনিক তত্ত্বাবধান এবং পরিদর্শন

·        পরিদর্শন প্রতিবেদনের প্রেক্ষিতে সাধারনত: কোন ব্যবস্থা গ্রহণ না করা।

·         প্রতিষ্ঠান প্রধানগণের ছুটি ম্যানেজিং কমিটির নিকট থাকায়  প্রতিষ্ঠান প্রধানগণ তাদের প্রয়োজন মাফিক ছুটি নিয়ে প্রতিষ্ঠান থেকে চলে যাওয়ার বিষয়টি শিক্ষা বিভাগীয় কর্মকর্তাদের গোচরে না থাকায় শিক্ষা বিভাগীয় কর্মকর্তাগণ ফলপ্রসূ তত্ত্বাবধান  বা মনিটরিং করতে পারে না ।

·        প্রতিষ্ঠান প্রধানগণের ছুটিতে যাওয়ার  বিষয়টি যথাসময়ে সংশ্লিষ্ট শিক্ষা বিভাগীয় কর্মকর্তাদের গোচরে আনার বিষয়ে বাধ্যবাধকতা না থাকা ।

·        প্রতিষ্ঠানের শ্রেণী কার্যক্রমের সময়সূচীটি যথাসময়ে সংশ্লিষ্ট শিক্ষা বিভাগীয় কর্মকর্তাদের অবহিত করার বিষয়ে না  থাকা ।

০৪.

শিক্ষার গুনগত মান  সংরক্ষণ ও উন্নয়ন

 সীমিত জনবলের কারণে প্রতিষ্ঠান পর্যায়ে মনিটরিং কম হওয়া ।

                         সীমিত জনবল

০৫.

শিক্ষক প্রশিক্ষণ

   শিক্ষকের প্রশিক্ষণ কালীন বিকল্প শিক্ষক না থাকা

·        বিভিন্ন প্রকল্পের প্রশিক্ষণ  সংক্রান্ত কাজের মধ্যে সমন্বয়ের ঘাটতি

০৬.

শিক্ষক/কর্মচারী নিয়োগ কার্যক্রম

·  প্রধান শিক্ষক,সহকারী প্রধান শিক্ষক ও কর্মচারী  নিয়োগের ক্ষমতা এসএমসি এর হাতে থাকায় সিলেকশন বোর্ড যোগ্য প্রার্থীকে বাছাই করা সত্ত্বেও এমএসসি এর পছন্দের প্রার্থী প্রথম স্থান অধিকার  না করলে নিয়োগ কার্যক্রম বন্ধ করে দেয়া হয় ।

·        নিয়োগকারী কর্তৃপক্ষ সরকার না হওয়া ।

০৭.

তথ্য হালনাগাদ করণ

·        প্রতিষ্ঠানগুলিতে কম্পিউটার না থাকা এবং পূর্ব  থেকে তথ্য সংরক্ষিত  না থাকা

·        সীমিত জনবল

০৮.

বিভিন্ন জরিপ/শুমারী

·        পূর্ব থেকে তথ্য সংরক্ষিত  না থাকায় দায়সারাভাবে  তথ্য প্রদান করা হয় ।

·        জরিপের জন্য পর্যাপ্ত সময় দেয়া হয় না ।

০৯.

তদন্ত

·        বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে তদন্ত হওয়া সাপেক্ষে অভিযোগের সত্যতা প্রমানিত হলেও তার কোন প্রতিকার পাওয়া যায় না ।

·        জেলা ও উপজেলা পর্যায়ে তদন্ত সাপেক্ষে প্রতিকার ব্যবস্থা গ্রহণের ক্ষমতা না থাকা ।

১০.

শিক্ষায় প্রযুক্তির ব্যবহার

·        প্রতিষ্ঠান পর্যায়ে কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ না থাকা

·        সরকরীভাবে প্রতিষ্ঠান পর্যায়ে ইন্টারনেট স্থাপিত না হওয়া ।

১১.

ইভ টিজিং প্রতিরোধ

·        অভিভাবক এবং নারী শিক্ষার্থীদের অধিকতর সচেতন হওয়া ।

·        সচেতনতা মূলক কার্যক্রম প্রয়োজন মাফিক না হওয়া

১২.

বিভিন্ন পরীক্ষা সংক্রান্ত

·        আভ্যন্তরীন পরীক্ষাগুলোতে সরকারী নীতিমালা অগ্রাহ্য করে অভিন্ন  ক্রয় করা (নিম্নমানের  ) প্রশ্ন দ্বারা পরীক্ষা গ্রহণ।

·        উপজেলা পর্যায়ে কমিটির দ্বারা মান সম্পন্ন অভিন্ন প্রশ্ন পত্রের মাধ্যমে পরীক্ষা গ্রহণের নীতিমালা না থাকা। ( যা প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় চালু আছে ।)

১৩.

সহশিক্ষাক্রমিক বিষয়সমূহ

·        শিক্ষার্থীদের নিকট থেকে সহশিক্ষাক্রমিক কাজের জন্য আদায়কৃত অর্থ জমা রাখার জন্য আলাদা হিসাব না থাকা বা আলাদা হিসাব থাকলেও সে হিসাবে উক্ত অর্থ জমা না দিয়ে প্রতিষ্ঠানের সাধারন তহবিলে জমা দেয়া 

·        পর্যাপ্ত বরাদ্দ না থাকা